SIP ঘিরে 9 টি মিথ

SIP হল মিউচুয়াল ফান্ডের সাথে যুক্ত বিনিয়োগের পরিকল্পনা। এখানে আপনি নির্দিষ্ট সময়ের ব্যবধানে নির্দিষ্ট পরিমাণ টাকা বিনিয়োগ করতে পারেন।

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা SIP হল মিউচুয়াল ফান্ডের সাথে যুক্ত বিনিয়োগের পরিকল্পনা। এখানে আপনি নির্দিষ্ট সময়ের ব্যবধানে নির্দিষ্ট পরিমাণ টাকা বিনিয়োগ করতে পারেন। আপনি প্রতি মাসে 500 টাকা দিয়েও SIP শুরু করতে পারেন। SIP-তে বিনিয়োগ করা বেশ সহজ। আপনি আপনার ব্যাঙ্ককে auto-debit করার অনুমোদন দিলে প্রতি মাসে একটি নির্দিষ্ট তারিখে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা ডেবিট করা হয় এবং SIP-তে বিনিয়োগ করা হয়।

SIP-এর মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার সবচেয়ে বড় সুবিধা হল আপনি Rupee cost averaging থেকে উপকার পাবেন। আপনাকে বাজারের ওঠানামা নিয়ে চিন্তা করতে হবে না। SIP সম্পর্কে মানুষের মনে বেশ কিছু মিথ বা ভ্রান্তি রয়েছে। এই ভিডিওতে, আমরা আপনাকে মিউচুয়াল ফান্ডের 9টি প্রধান মিথ সম্পর্কে বলব।

1) প্রথম মিথ, অনেকেই ভাবেন SIP শুধুমাত্র ছোট খুচরো বিনিয়োগকারীদের জন্য। এটা সত্যি নয়। যে কোনও ব্যক্তি যিনি আর্থিক লক্ষ্য অর্জনের জন্য সম্পদ তৈরি করতে চান। তাঁরা SIP-তে দৈনিক, মাসিক বা ত্রৈমাসিক ভিত্তিতে বিনিয়োগ করতে পারেন।

2) দ্বিতীয় ভ্রান্তি হল যে SIP ও lump-sum মিউচুয়াল ফান্ড আলাদা। সত্যি হল যে SIP এবং lump-sum হল টাকা বিনিয়োগের আলাদা পদ্ধতি। এগুলি বিভিন্ন বিনিয়োগ পদ্ধতি, বিভিন্ন স্কিম নয়। যদিও SIP-এর মধ্যে regular intervals-এ বিনিয়োগ জড়িয়ে। Lump-sum এর মাধ্যমে একযোগে বড় অঙ্কের টাকা বিনিয়োগ করা যায়।

3) তৃতীয় মিথ হল আপনি SIP-এর পরিমাণ বাড়াতে পারবেন না, টপ-আপ করতে পারবেন না। এটাও সম্পূর্ণ সত্য নয়। আপনি টপ-আপের মাধ্যমে SIP-তে বিনিয়োগ বাড়াতে পারেন। ধরা যাক, আপনার যদি ইতিমধ্যেই দুটি SIP অ্যাকাউন্ট রয়েছে। প্রতি মাসে আপনি 2,000 টাকা বিনিয়োগ করেন। যদি এক মাসে আপনার কাছে 3000 টাকার অতিরিক্ত ফান্ড থাকে, তাহলে আপনি টপ-আপের মাধ্যমে আপনার SIP অ্যাকাউন্টে এই টাকা বিনিয়োগ করতে পারেন। আপনি SIP-এর পরিমাণ কমাতে পারবেন না। আপনি যদি একটি বড় পরিমাণের একটি SIP চালাতে না পারেন, তাহলে এটি বন্ধ করতে পারেন। পরিবর্তে অল্প পরিমাণে একটি নতুন SIP শুরু করতে পারেন।

4) চতুর্থ মিথ – SIP মিস করার জন্য বিনিয়োগকারীদের জরিমানা দিতে হবে। riner EMI মিস করার জন্য জরিমানা দিতে হয়। SIP-এর ক্ষেত্রে এমন কিছু নেই। ব্যাঙ্ক অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স না থাকলে, ব্যাঙ্ক জরিমানা লাগু করতে পারে, তবে ফান্ড হাউস এই ধরনের কোনও ফি নেয় না। এছাড়াও, ফান্ড হাউসগুলি এখন আপনার SIP pause করার সুবিধাও দেয়। অর্থাৎ আপনি আপনার আর্থিক অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত 1 থেকে 3 মাসের জন্য SIP স্থগিত রাখতে পারেন৷

5) পঞ্চম মিথ, যখন স্টক মার্কেটে প্রচুর অস্থিরতা থাকে তখন SIP-তে বিনিয়োগ এড়ানো উচিত নয়। বলা হয় এমন সময়ে বিনিয়োগ শুরু করা একটি সঠিক সিদ্ধান্ত। আপনি rupee cost averaging থেকে উপকৃত হতে পারেন। এটি দীর্ঘ সময় ধরে বাজারের ওঠানামায় ভারসাম্য বজায় রাখে।

6) ষষ্ঠ ভ্রান্তি হল – SIP–এর মাধ্যমে ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা রিটার্নের নিশ্চয়তা দেয় না। এটা একটা মিথ যে এই ধরনের বিনিয়োগ সম্পদ সৃষ্টির নিশ্চয়তা দেয়। মিউচুয়াল ফান্ড নির্বাচন ঝুঁকি নেওয়ার ক্ষমতার উপর ভিত্তি করে হওয়া উচিত। শুধুমাত্র রিটার্নের উপর নয়। আপনি যে ধরনের ফান্ডে বিনিয়োগ করুন না কেন, চক্রবৃদ্ধি সুদের পদ্ধতি কাজ করে। দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি নিয়ে SIP করা উচিত।

7) সপ্তম মিথ হল, শুধুমাত্র মাসিক SIP বেছে নেওয়া উচিত। SIP একটি সুশৃঙ্খলভাবে বিনিয়োগ করতে সাহায্য করে। SIP-এর ফ্রিকোয়েন্সি রিটার্নের উপর ন্যূনতম প্রভাব ফেলে। সময়ের সঙ্গে সঙ্গে মাসিক বা ত্রৈমাসিক SIP তে রিটার্নের পার্থক্য নগণ্য হয়ে যায়। আপনি আপনার সুবিধা অনুযায়ী SIP -এর তারিখ বেছে নিতে পারেন।

8) অষ্টম মিথ, SIP-এর মাধ্যমে, আপনি যে রিটার্ন করেছেন তা নষ্ট হবে না। এটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের একটি মাত্র উপায়। ফান্ডে সবসময়ই ঝুঁকি থাকে। তাই আপনার ঝুঁকি নেওয়ার ক্ষমতা অনুযায়ী বিনিয়োগ করা উচিত। যদি বিনিয়োগের লক্ষ্য আপনার ঝুঁকি নেওয়ার ক্ষমতার সঙ্গে মিলে যায় এবং আপনি দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করে যেতে পারেন, সময়ের সঙ্গে সঙ্গে বাজারের ওঠানামা আপনার বিনিয়োগকে প্রভাবিত করতে পারবে না।

9) নবম মিথ, টপ-আপ বৈশিষ্ট্যটি সমস্ত মিউচুয়াল ফান্ড স্কিমে পাওয়া যায়। এটা সত্যি নয়। সব মিউচুয়াল ফান্ড কোম্পানি টপ-আপের সুবিধা দেয় না এবং এটি স্কিম অনুযায়ী পরিবর্তিত হয়। যে সংস্থাগুলি এই বৈশিষ্ট্যটি দেয়, সেখানে আপনাকে টপ-আপ বা স্টেপ-আপ অপশনটি ব্যবহার করতে হবে। তাই, SIP শুরু করার আগে, ফান্ড হাউস বা স্কিম টপ-আপ সুবিধা দেয় কি না তা দেখে নিন।

Published: May 14, 2024, 13:32 IST

পার্সোনাল ফাইনান্স বিষয়ের সর্বশেষ আপডেটের জন্য ডাউনলোড করুন Money9 App